Story

প্রতীক্ষা

2 years ago

0

প্রতীক্ষা

                                      নওশাদ মাহফুজ 


রিশাদ অনেকক্ষণ ধরে বসে আছে ইন্টারভিউ এর জন্য। আর তিনজনের পরেই তার ইন্টারভিউ, রিশাদের মনে নানা রকমের চিন্তা আসছে। এই চাকরিটা কি হবে?  না কি আগের সবগুলোর মতোই সে ব্যার্থ হবে। তবে রিশাদ তার চাকরি না পওয়া যে তার ব্যার্থতা এটা মানতে নারাজ। কেননা দেখা যায় যেখানেই চাকরির জন্য যায় সেখানেই আগে থেকেই লোক নেওয়া থকে। সে অনেক দিন থেকে চেষ্টা করছে একটা চাকরির জন্য। একটা চাকরি তার জন্য খুবই গুরুত্বপূর্ণ, পড়াশোনা শেষ করেছে আজ তিন বছর হতে যাচ্ছে। এখনো তার ইনকাম বলতে ঐ তিনটা টিউশন। কিন্তু এভাবে আর কতদিন, তার বাবার চাকরি আছে আর মাত্র এক মাস। তারপর, তারপর কি হবে?  কি করে চলবে তাদের ছয়জনের সংসার। এখনো দুইটা বোন বিয়ে দেওয়ার বাকি, ছোট দুই ভাইয়ের পড়াশোনার খরচ এতোসব টাকা কোথা থেকে আসবে।রিশাদ হয়তো কখনো ভাবিনি তাকে এমন একটা অবস্থায় আসতে হবে। 


রিশাদ ইন্টারভিউ দিলো, বললো ফলাফল পরে জানিয়ে দেওয়া হবে। সে দুশ্চিন্তার ভার নিয়ে বাড়িতে ফিরে গেলো, কেননা সে যানে এই চাকরিটা তার হবে না। তার সবকিছুই ঠিক ছিলো, তবুও তাদের কথর হাবভাবে বুঝা গেলো চাকরিটা সে পাচ্ছে না। যায় হোক সে বাড়িতে গেলো তার বাবা মা তাকে জিজ্ঞেস করলো ইন্টারভিউ কেমন হলো বললো হবে না। কথাটা শোনার সাথে সাথেই সবার মুখেই হতাশার ছাপ।রিশাদের বাবা হতাশার নিঃশ্বাস ছেড়ে মনে মনে বললো আর কিছুদিন পরে কি হবে?  এখন ইনকামের তো অন্য কোন পথও নাই। রিশাদের ছোট দুই ভাই কজেল থেকে চলে এসেছে। তারা একসাথে খাওয়া দাওয়া করতে বসেছে, রাফিদ বললো রিশাদ ভাইয়া আজকে নতুন একটা সাইকেলর মডেল দেখলাম অনেক সুন্দর। এসএসসি তে ভলো রেজাল্ট করলে রাফিদের একটা সাইকেল দেওয়ার কথা ছিলো কিন্তু দেওয়া হয় নাই। বলা হয়েছে তুই ভালো সাইকেল খুজতে থাক তোকে দেওয়া হবে। রিশাদের এখনো মনে আছে সে একটা সাইকেল দেখে তার বাবা কে বলেছিল এটা আমার লাগবে দুই ঘন্টার ভিতরে তাকে সেটা দেওয়া হয়েছিল। কি সুন্দর সময়ই না ছিলো তখন। রিশাদের অন্য ভাই তার বোনেরা সব বুঝে এজন্য তাদের আবদার ও কম। 



আজ দুই মাস হতে যাচ্ছে রিশাদের বাবার চাকরি শেষ হয়ছে। এখন রিশাদ তাদের ক্ষেত দেখাশোনা করছে, এভাবেই কোনমতে চলছে তাদের সংসার। পত্রিকা পড়তে গিয়ে রিশাদ একটা চাকরির সংবাদ দেখলো, শেষবারের মতো চেষ্টা করবে বলে চিন্তা করলো।


কয়েক বছর আগের মতো আবারও সুন্দর জামা কোর্ট প্যান্ট পরে ইন্টারভিউ দিতে গেলো। মনে মনে ভাবতে লাগলো হয়তো আরো একবার ব্যার্থতার গল্প শোনাতে যাচ্ছি। 

 | Kathamala - read, write and publish story, poem for free in hindi, english, bengali

  • Pen Name -
  • 2 years ago
Comments

To comment on content, please Login!

Comments & Reviews (0)

No comments yet :(