Story

জীবন ও জীবিকা

2 years ago

0

গল্প : জীবন ও জীবিকা 

এক কৃষক পরিবারে জন্মগ্রহণ করে রাহাত।  রাহাতের বাবার মাথায় আকাশ ভেঙে পড়ার অবস্থা। জমিতে বন্যার পানি থাকায় চাষাবাদ নেই কয়েক মাস ধরে। তিনি কাজের সন্ধানে শহরে আসেন। ছোট রাহাত ও তার মাকে গ্রামে রেখে দিনের পর দিন শহরে পরিশ্রম করে রাহাতের অসুস্থ বাবা। আস্তে আস্তে বড় হতে থাকে রাহাত। বছরের পর বছর আসে রাতের মায়ের স্বপ্ন গুলো পূরণের জন্য দিনরাত ছেলের পেছনে সময় দেন।হঠাৎ একদিন শহর থেকে লাশ আসে রাহাতের বাবার। তখন রাহাতের বয়স পাঁচ বছর।রাহাতের  মা তখন পাগল প্রায়। ।দিনরাত পরিশ্রম করেন ছেলের মুখের দিকে তাকিয়ে। রাহাত বড় হতে থাকে।রাহাতের মা পরের বাসায় কাজ করে।

ফুটফুটে রাহাত আস্তে আস্তে বড় হতে থাকে।সে প্রায়ই বাবার অভাব বোধ করে কিন্তু সে তার মাকে কখনো বুঝতে দেয় না। রাহাত পন  করে একদিন পড়াশোনা শেষ করে মায়ের সকল দুঃখ মোচন করে দিবে। যেই কথা সেই কাজ রাহাত অনেক কষ্ট করে এসএসসি পাস করে। তারপর গ্রামের ছোট ছেলেমেয়েদের টিউশন করে খরচ চালিয়ে কষ্ট করে এইচ এস সি পাস করে।সে শহরে চলে আসে।ভর্তি হয় ভার্সিটিতে পাশাপাশি একটি স্কুলে শিক্ষকতা শুরু করে। আয় অল্প হলেও সুখী তারা।তার সফলতাই মায়ের পরিশ্রম এর সার্থকতা। রাহাত আস্তে আস্তে কিছু টাকা জমিয়ে ঘর ঠিক করে,কিছু টাকা জমিয়ে মায়ের জন্য হাঁস মুরগি কিনে দিয়ে যায়। আবার কিছু টাকা জমিয়ে মাকে একটা ছোট গরু কিনে দেই। সব মিলিয়ে রাহাতের মা বাড়িতে সুখে টুইটুম্বুর। এ বছর রাহাত অনার্স চতুর্থ বর্ষের পরীক্ষা দিবে।কিন্তু করোনা ভাইরাসের কারণে বন্ধ হয়ে যায় রাহাতের পরীক্ষা। শেষ করা হয়নি তার স্বপ্নের গ্রেজুয়েশন।হঠাৎ দুই তিন দিন ধরে রাহাতের খুব জ্বর। শরীরের অবস্থা অনেক খারাপ হয়ে যাওয়ায় ডাক্তারের পরামর্শ নেয় রাহাত।  ভাগ্যের কি নির্মম পরিহাস রাহাতের  করোনা পজিটিভ আসে।রাহাত ভয়ঙ্কর ভয় পায় তবুও সে তার মাকে এ ব্যাপারে কিছুই জানায় নি। এদিকে রাহাতের মা ছেলের জন্য অপেক্ষা করছে। করোনাকালীন ছুটিতে ছেলে কখন বাসায় আসবে। ছেলের জন্য তিনি কত কিছু করবেন। অপেক্ষার প্রহর গুনতে থাকে তার মা। 
রাহাতের কোন খোঁজখবর নেই। কয়দিন পর হঠাৎ শহর থেকে রাহাতের বন্ধু তার মায়ের কাছে মৃত্যুর খবর নিয়ে আছে। করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মারা যায়।তাকে  দাফন করা হয়েছে করোনায় মৃত লাশ দের যেখানে মাটি দিয়েছে ।শেষ দেখাটুকুও কপালে জোটেনি রাহাতের মায়ের। খবরটি শোনার পর রাহাতের মা জ্ঞান হারিয়ে ফেলে। জীবন কি অদ্ভুত! সকলের স্বপ্ন কি সত্যি হয়? তবুও জীবন নিমিষেই চলে জীবনের নিয়মে। রাহাতের  মায়ের জ্ঞান ফিরবে। হয়তো বা তিনি পাগল প্রায় হয়ে পথে পথে ছেলেকে খুঁজবে। এটাই জীবন এটাই বাস্তবতা।
Comments

To comment on content, please Login!

Comments & Reviews (0)

No comments yet :(