Story

রূপসী বসন্ত - ছোট গল্প | Kathamala - read, write and publish story, poem for free in hindi, english, bengali

রূপসী বসন্ত - ছোট গল্প

2 years ago

0

শিরোনাম ____ রূপসী বসন্ত               নাম __ মন্দিরা মিশ্র ।

 

কদিন ধরেই একটি প্রথম সারির দৈনিকে , এবারের বইমেলার আকর্ষণ , এক বর্ষীয়ান লেখকের প্রথম উপন্যাস ‘ রূপসী বসন্ত ‘ নিয়ে বিজ্ঞাপন করছে । লেখকের নামটা কিছুটা চেনাচেনা মনে হলেও , তপুদা যে কোনদিন এরকম সাড়াজাগানো উপন্যাস লিখতে পারে , ঠিক বিশ্বাসযোগ্য মনে হচ্ছে না । অবশ্য লেখকের নাম তপোব্রত মজুমদার , উনিই সেই তপুদা , এটা না হতেই পারে  ।

________ লেখক তপোব্রত মজুমদার , সরস্বতীপুজো , ২০১৯  অর্থাৎ ৯ই ফেব্রুয়ারী পাবলিশারের ষ্টলে বেলা ৩টে থেকে ৪টে পর্যন্ত উপস্থিত থেকে , ক্রেতাদের বইতে অটোগ্রাফ দেবেন । মনস্থঃ করলাম ,  ঐ দিনই বইমেলায় যাব । এক ঢিলে দুই পাখি মারা হবে , মনের দ্বন্দ্বও মিটবে আর তপুদা যদি হয় .............. আমার প্রথম প্রেমের সঙ্গে দীর্ঘ চল্লিশ বছর পর দেখাও হবে ।

গাড়ি জ্যামে আটকে , আনমনে পিছিয়ে গেলাম চল্লিশ বছর ....... আমি হিয়া , চন্দ্রা আর বিথী , পলাশফুল কুড়োচ্ছিলাম ............. কেউ চুলে ফুল লাগিয়ে দিচ্ছে টের পেয়ে , বললাম , ‘ কেরে চন্দ্রা ? ‘

সাড়াশব্দ না-পেয়ে পিছু ফিরে দেখি , হলুদ-পাঞ্জাবীতে আমাদের হার্টথ্রব তপুদা .........

থতমত খেয়ে জিজ্ঞেস করলাম , ‘ একি ওরা ? ‘

হাসতে-হাসতে বলল , ‘ পালাচ্ছে ....... আজতো বাঙালীর ভ্যালেন্টাইন্স , এই ফাল্গুনে একটু তোমাকে একা .... রূপসী ‘

 আমি ‘ হিয়া ‘ বলেই একছুট্টে স্কুলে , গেটের ভিতর ঢুকেও বুকে যেন হাতুড়ি পিটছে । উঁকি মেরে দেখলাম ............ হলুদ-পাঞ্জাবী ফ্লাইং কিস দিচ্ছে , তাড়াতাড়ি ভিড়ে মিশে গেলাম ।

 এটাই কি প্রেম ? ...........  তপুদা এরকম করছে , যদি কেউ দেখে ফেলে , ভাববে  আমাদের নিশ্চয় কিছু আছে । আমাদের রক্ষণশীল পরিবার , বুঝেশুনে পা ফেলতে হত ।

 স্কুলে খেয়েদেয়ে বাড়ি ফেরার সময় দেখি , হলুদ-পাঞ্জাবী একাই বসে আছে । আমাকে দেখেই গেয়ে উঠল , ‘ রূপসী দোহাই তোমায় , তোমার  ............ ‘

 তাকিয়েই সোজা বাড়ি , ঢুকেই দেখলাম , বয়স্ক-বয়স্কা কয়েকজন । ব্যাপারটা ক্রমশঃ পরিস্কার হল , আগামী আঠারোই ফাল্গুন , আমার বিয়ে ।

............... দু’ছেলেমেয়ে মানুষ করেছি , পতিদেব ইহলোক ত্যাগ করেছেন ............. কিন্তু নাঃ মনে জায়গা দিতে বা নিতে পারিনি কাউকেই ।  চুলে আলতো ছোঁওয়া আর চোরা চাহনিই মন জুড়ে রয়ে গেছে ,  অন্ধ-ভালোবাসা কি , বোঝার আগেই তো   ....................

ড্রাইভারের ডাকে , বইমেলার গেটে নেমে , নির্দিষ্ট ষ্টলে লাইনের শেষে দাঁড়িয়ে আপনমনে এগিয়ে চলেছি ...........

‘ রুপসী ‘ ডাকে তাকিয়ে দেখি , একরাশ কাঁচাপাকা চুল ,  মোটা লেন্সের চশমা ........... স্মিত হেসে তপুদা বলল , ‘ এতদিনে বুঝলে , তুমিই আমার ‘ রূপসী বসন্ত ‘_____  বড় দেরি হয়ে গেল  .............. আমার হাতটা পরম মমতায় নিজের হাতে তুলে নিল ............ দুজনে দুজনকে প্রাণভরে দেখতে লাগলাম .................... বুঝলাম , জাত-পাত , বয়স , সবকিছু তুচ্ছ করে , মন জুড়ে থাকা ........... ভালবাসাই অন্ধ-ভালবাসা ।

Comments

To comment on content, please Login!

Comments & Reviews (0)

No comments yet :(